নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশের ভরাডুবির অন্যতম বড় কারণ বাজে ফিল্ডিং। সব ফরমেটেই টাইগাররা মিস করেছে অসংখ্য ক্যাচ। পুরো সিরিজ জুড়ে ১৮ টি ক্যাচ হাত ফসকে গেছে। প্রশ্ন উঠেছে বাংলাদেশের ফিল্ডিং সমস্যা থেকে উত্তরণের পথ কি? বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন ক্রিকেটারদের ফিটনেস নিয়ে বলতে গেলে ‘বিরক্ত’। ফিল্ডিং পরামর্শক হিসেবে জন্টি রোডসকে নিয়োগের কথা ভাবছেন বিসিবি প্রধান।

অনুশীলন ক্যাম্পে ফিটনেস ধরে রাখলেও খেলার বিরতিতে তা ধরে রাখতে পারছেন না বাংলাদেশের ক্রিকেটাররা। তাই ক্রিকেটারদের সবসময় নজরদারীতে রাখার পরিকল্পনার কথা জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, “অনুশীলন ক্যাম্প থেকে শুরু করে ক্রিকেটাররা যখন ছুটিতে নিজ নিজ বাড়িতে থাকবেন তখনও তাদের কড়া নজরদারীতে রাখা হবে। যাতে করে তারা ফিটনেস হারিয়ে না ফেলে। প্লেয়াররা যখন ক্যাম্পে থাকে তখন তাদের ফিটনেস বেশ ভালো থাকে। কিন্তু ছুটিতে গেলে তা পুরোপুরি বদলে যায়। একমাস ছুটি কাটিয়ে আসার পরে চেনাই যায় না। তাই আমরা ঠিক করেছি তাদের বাড়িতেও আমাদের মনিটরিংয়ের ব্যবস্থা রাখবো।”

২০১৭ সালে পুরো বছর জুড়েই টাইগারদের আন্তর্জাতিক সফর। ফিটনেস ধরে রাখা তাই কঠিন হয়ে পড়বে। এসব কিছু বিবেচনায় সর্বকালের সেরা ফিল্ডার দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসকে ফিল্ডিং পরামর্শক হিসেবে আনার চেষ্টা করছে বিসিবি। এই প্রসঙ্গে পাপন বলেন, “ফিটনেসের প্রতি আমরা আরও বেশি জোর দেব। জন্টি রোডসের মতো ফিল্ডিং পরামর্শক আমরা নিয়ে আসার চেষ্টা করছি। কারণ এ বছর যে হারে আমাদের দেশের বাইরে খেলা, তাতে ভালো ফিটনেস থাকাটা জরুরি। পর্যাপ্ত ফিটনেস না থাকলে তারা পেরে উঠবে না। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।”

Advertisements