ক্রাইস্টচার্চ টেস্টের দ্বিতীয় দিন পর্যন্ত ভালো অবস্থানে ছিলো বাংলাদেশ। তৃতীয় দিনে বৃষ্টির বদৌলতে খেলা হয় নি। এদিকে চতুর্থ দিনে এসে উল্টে গেলো সব হিসাব-নিকাশ। বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যর্থতায় চতুর্থ দিনেই ম্যাচ হেরে গেলো বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে পরাজয়ের জন্য ক্ষমা চেয়েছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল।


মুশফিকের ইনজুরিতে বাংলাদেশের নবম টেস্ট অধিনায়ক হিসেবে তামিমের অভিষেক হয় ক্রাইস্টচার্চ টেস্টে। তবে সূচনাটা মোটেই ভালো হলো না দেশসেরা এই ওপেনারের। প্রথম ইনিংসে ৫ রানের পর দ্বিতীয় ইনিংসে মাত্র ৮ রানে আউট হয়েছেন তামিম। পারফর্ম করে দলকে সামনে থেকে নেতৃত্ব দিতে পারেন নি এই বামহাতি ব্যাটসম্যান। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে পরাজয়ের পুরো দায়ভার নিজের কাঁধে নেন তামিম। তিনি বলেন, “একজন ক্যাপ্টেন হিসাবে দলকে যেভাবে নেতৃত্ব দেওয়ার দরকার ছিল, আমি তা পারিনি। দ্বিতীয় ইনিংসে আমি যেভাবে আউট হয়েছি এটা মোটেই ক্যাপ্টেন সুলভ ছিল না। এর মাধ্যমেই দল পরাজয়ের বার্তা পেয়ে যায়। তাই পরাজয়ের পুরো দায়ভার আমার। এরজন্যে আমি ক্ষমা প্রার্থী।”

দুই ইনিংস মিলে মাত্র ১৩ রান করা তামিম দিতে পারেন নি যোগ্য নেতৃত্ব। পাশাপাশি অভিজ্ঞ ক্রিকেটাররাও নিজেরদের নামের প্রতি সুবিচার করতে পারেন নি। নিজের ও দলের সিনিয়রদের নিয়ে তামিম বলেন, “আমি ক্যাপ্টেন। আমার ব্যাটিং দিয়ে টিমকে আরও ভালোভাবে নেতৃত্ব দিতে পারতাম। দ্বিতীয় ইনিংসে আমি যেভাবে আউট হয়েছি এর মাধ্যমে নেতা হিসাবে দলকে আমি কোনও ভালো বার্তা দিতে পারিনি। আরও কিছু আউট ছিল যেগুলো আমরা আরও ভালোভাবে সামাল দিতে পারতাম। সিনিয়র ক্রিকেটাররা আরও ভালো করতে পারতেন। সব মিলিয়ে আমরা আরেকটি ভালো সুযোগ নষ্ট করেছি।”
তামিম, সাকিব, রিয়াদ দলের সিনিয়র ক্রিকেটার, তাদের প্রতি সবার প্রত্যাশা বেশি থাকে। কিন্তু এই সিরিজে অভিজ্ঞ ক্রিকেটারদের কেউ ছিলেন না ধারাবাহিক। তামিম বলেন, “আমাদের কাছে সবাই বেশি আশা করে। আমরা সিনিয়ররা যদি ভালো দায়িত্ব পালন করতাম, জুনিয়ররা তা দেখে আরও সাহস পেতো। আমরা আমাদের কাজগুলো ঠিকমতো করতে পারিনি। আমার শট বা অন্যরা যেভাবে আউট হয়েছেন, আসলে আমরা নিজেরাই নিজেদের দোষে আউট হয়েছি। এই ফলাফল আমরা এগারজন মিলেই পরিবর্তন করতে পারতাম। কিন্তু পারিনি। যদি ভুল কম করতাম তাহলে অন্য ফল হতো।”

উল্লেখ্য, বাংলাদেশের পরের সিরিজ ভারতের বিপক্ষে। প্রথমবারের মতো ভারতের মাটিতে টেস্ট খেলবে টাইগাররা।

