নিউজিল্যান্ডের জীবন্ত কিংবদন্তি ক্রিকেটার রিচার্ড হ্যাডলি বাংলাদেশ ক্রিকেট নিয়ে কথা বললেন। সাকিব আল হাসানের প্রতি নিজের মুগ্ধতার কথা জানালেন। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট চলাকালে সাংবাদিকদের সঙ্গে কথা বললেন তিনি।

টেস্ট ক্রিকেটে উন্নতির জন্য বাংলাদেশের আরো কী কী করণীয় সে বিষয়ে পরামর্শ দিলেন টেস্ট ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এ অলরাউন্ডার। বড় দলগুলোর বিপক্ষে বাংলাদেশের আরো বেশি টেস্ট ম্যাচ উচিৎ বলে মনে করেন তিনি।

বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সাকিব আল হাসানের খেলার একনিষ্ঠ ভক্ত বলে জানালেন তিনি। বলেন, ‘সাকিব তো হিরো। তার ব্যাটিং দেখতে আমি খুব পছন্দ করি। তার হাতের শট, দৃষ্টিনন্দন স্ট্রোক ও হাত খুলে খেলা আমাকে খুব আকর্ষণ করে। সে ওয়ানডে ও টি-টোয়েন্টির এক নম্বর অলরাউন্ডার। আমারও মনে হয় সে দারুণ একজন খেলোয়াড়। শুধু ভাল নয়, একজন দারুণ কার্যকরী ক্রিকেটার।’ ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করেন সাকিব। বিষয়টি নিয়ে রিচার্ড হ্যাডলি বলেন, ‘ওয়েলিংটনে সাকিব দারুণ খেলেছে। সে অভিজ্ঞ একজন খেলোয়াড়। তার রেকর্ড দেখলেই বুঝা যায়- সে কত বড় মাপের ক্রিকেটার।’

বাংলাদেশ ওয়ানডে ও টি-টোয়েন্টি ভাল খেলে বলে মনে করেন তিনি। কিন্তু টেস্টে এখনো সেই পর্যায়ে যেতে পারেনি। টেস্টে ভাল করতে হলে কী করণীয় সে বিষয়ে পরামর্শ দিলেন তিনি। বলেন, ‘বাংলাদেশকে আরো বেশি বেশি টেস্ট ম্যাচ খেলতে হবে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মতো বড় দলগুলোর বিপক্ষে বেশি টেস্ট খেরতে হবে। এরকম বড় দলের বিপক্ষে যত ম্যাচ খেলবে বাংলাদেশ তত অভিজ্ঞতা অর্জন করবে।’

বাংলাদেশ ও জিম্বাবুয়ের মতো দলগুলোর বিপক্ষে বড় দলগুলোর বেশি বেশি টেস্ট খেলার আহবানও জানান তিনি। টেস্টে ভাল করার জন্য বাংলাদেশকে পেস বোলিংয়ে গুরুত্ব দেয়ার পরামর্শ দিলেন। জাতীয় দলের জন্য সবসময় ৬/৭ জন পেসার প্রস্তুত রাখতে বললেন তিনি। যদিও বাংলাদেশের বর্তমান পেস অ্যাটাক নিয়ে পুরোপুরি ধারনা নেই বলে জানালেন রিচার্ড হ্যাডলি।

Advertisements