শুক্রবার ক্রাইস্টচার্চে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। তার আগের দিন সংবাদ সম্মেলনে সতীর্থদের কম ভুল করার তাগিদ দিলেন তামিম। মুশফিকুর রহিমের অনুপস্থিতিতে সফরের শেষ ম্যাচে তিনিই দলকে নেতৃত্ব দেবেন।

“আমি বলব না হতাশার সফর। ফল হয়তো আমাদের পক্ষে আসেনি। তবে যে ধরনের ক্রিকেটে খেলেছি, তা ছিল ভালো। ফলাফলে বোঝা যাচ্ছে না আমরা কতটা লড়াই করেছি।”

“টিভিতে ও মাঠে যারা খেলা দেখেছেন, তারা জানেন ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্টে কিছু কিছু সময় আমরাই নিয়ন্ত্রণ করেছি। সুযোগ সৃষ্টি করেছি। ৭ বছর পর নিউ জিল্যান্ডে এসে এভাবে খেলতে পারা সহজ নয়। ছেলেরা যেভাবে নিজেদের মেলে ধরার চেষ্টা করেছে তাতে আমি গর্বিত।”

ওয়েলিংটনে প্রথম টেস্টে ৮ উইকেটে ৫৯৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। নিউ জিল্যান্ডে প্রথমবারের মতো লিড নেয় তারা। কিন্তু দ্বিতীয় ইনিংসের বাজে ব্যাটিং-বোলিংয়ে শেষ পর্যন্ত হেরে যায় অতিথিরা। তামিম এই ধরনের ভুলের পুনরাবৃত্তি এড়াতে প্রত্যয়ী।

“দলের মনোভাব পুরো সিরিজই দারুণ ছিল। আমরা প্রতি ম্যাচেই কিছু ভুল করেছি। তাই সব ম্যাচেই হেরে যাওয়া দলে ছিলাম। ভুলগুলো কমাতে হবে আমাদের। আশা করি, এই টেস্টে আমরা কম ভুল করব। আগের ইতিবাচক দিকগুলো ধরে রেখে ভালো করার চেষ্টা করব।”

Advertisements