BD - Sports Center

খেলার সর্বশেষ নিউজ পেতে সঙ্গে থাকেন……….

Cricket

শচিন-গিলক্রিস্টদের পাশে সাকিব-মুশফিক

ছবি: সংগৃহীত

বৃষ্টির সঙ্গে ছিলো নিউজিল্যান্ডের পেসারদের আক্রমণও। ৪০.২ ওভার ব্যাটিং করলেও প্রথম দিনটা ভালো যায়নি বাংলাদেশের। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে স্বাগতিকদের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে ১৫৪ রান তুলতে তিন উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। কিন্তু দ্বিতীয় দিনে অন্য গল্প। যেখানে রাজত্ব করলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

মুশফিক ১৫৯ রান করে থামলেও সাকিব তার ইনিংস নিয়ে গেছেন ২১৭ পর্যন্ত। আর এই ইনিংস সাকিব ও মুশফিককে বসিয়ে দিয়েছে ইয়ান বোথাম, গ্রেগ চ্যাপেল, কুমার সাঙ্গাকারা, শচিন টেন্ডুলকার, অ্যাডাম গিলক্রিস্টদের মতো কিংবদন্তী ক্রিকেটারদের পাশে। সেঞ্চুরি করায় শচিন-গিলক্রিস্টদের মতো ওয়েলিংটনের বেসিন রিজার্ভের অনার্স বোর্ডে নাম উঠেছে সাকিব ও মুশফিকের।

ইংল্যান্ডের ঐতিহাসিক ক্রিকেট ভেন্যু লর্ডসে এমন রীতি আছে। বিদেশি কোনো ব্যাটসম্যান সেঞ্চুরি করলে তাদের নাম অনার্স বোর্ডে খোদাই করে লেখা হয়। ১৯৩২ সাল থেকে বেসিন রিজার্ভেও এমন রীতি চালু হয়। সাকিব-মুশফিকদের নাম ওঠা এই অনার্স বোর্ডে চ্যাপেল, বোথাম, শচিন, গিলক্রিস্ট, সাঙ্গাকারা ছাড়াও নাম রয়েছে স্টিভ ওয়াহ, আজহারউদ্দিন, হার্শেল গিবস, সাঈদ আনোয়ার, ইনজামাম উল হকসহ আরও অনেকের। এই তালিকার প্রথম নামটি ১৯৩২ সালে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান জেন বালাসকাসের।

বেসিন রিজার্ভের অনার্স বোর্ডে নিজেদের নাম তোলার দিনে ঝলমলে ব্যাটিং করেছেন সাকিব ও মুশফিক। ১৬০ রানে চার উইকেট হারানো বাংলাদেশকে রান পাহাড়েই নিয়ে গেছেন এই দুই বাংলাদেশ ব্যাটসম্যান। পঞ্চম উইকেটে ৩৫৯ রানের জুটি গড়েছেন সাকিব-মুশফিক। যা যে কোনো উইকেটে বাংলাদেশের সেরা জুটি। তিন উইকেট হাতে রেখে বাংলাদেশও পৌঁছে গেছে ৫৪২ রানের বড় সংগ্রহে। সব মিলিয়ে সোনায় মোড়ানো একটি দিনই কাটিয়েছে বাংলাদেশ।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: