টেস্ট ক্রিকেটে ভালো ফর্মে ছিলো পাকিস্তান। কিন্তু অস্ট্রেলিয়া সফরে গিয়ে বাজে পরিস্থিতির মুখোমুখি হতে হলো দলটিকে। অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের দাপটে তেমন লড়াই করতে পারে নি পাকিস্তান। তিন ম্যাচের টেস্ট সিরিজে হয়েছে হোয়াইটওয়াশ। ফলে র‍্যাংকিং এ হয়েছে অবনতি।

প্রথম টেস্টে ভালো লড়াই করলেও শেষ পর্যন্ত হারতে হয় ৩৯ রানে। এরপর যেন আর লড়াই করতেই পারে নি মিসবাহ-উল-হক বাহিনী। দ্বিতীয় টেস্ট ইনিংস ও ১৮ রানে এবং তৃতীয় টেস্টে হারতে হয় ২২০ রানের বিশাল ব্যবধানে। আর এই ৩-০ ব্যবধানে হারার ফলে র‍্যাংকিংয়ে নিচে নেমে গেছে পাকিস্তান। সিরিজ শুরুর আগে ১০২ রেটিং পয়েন্ট নিয়ে তিন নাম্বারে ছিলো পাকিস্তান। সিরিজ শেষে হারিয়েছে ৫ রেটিং পয়েন্ট। পাশাপাশি র‍্যাংকিং দুই ধাপ পিছিয়ে এখন আছে পাঁচ নাম্বারে।

আইসিসি র‌্যাকিংয়ে বড় পরিবর্তন। র‌্যাকিংয়ে বড় অধপতন হয়েছে পাকিস্তানের। কয়েক মাস আগে আইসিসিতে সেরা দল হয় পাকিস্তান। এবার সেই দলটির পজিশন বেশ নিচে নেমে গেছে।

অস্ট্রেলিয়ার কাছে তিন ম্যাচের টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে হেরেছে পাকিস্তান। এতে ৫ পয়েন্ট অবনতি হয়েছে দেশটির। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে পাঁচ নম্বরে নেমে গেছে পাকিস্তান।

টানা তিন ম্যাচ হারা দলটিকে পেছনে ফেলে এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড (১০১)। সিরিজের আগে ১০২ পয়েন্টে থাকা পাকিস্তানের পয়েন্ট এখন ৯৭।   নিউ জিল্যান্ড ও শ্রীলঙ্কার পয়েন্ট ৯৬।

 

পয়েন্ট টেবিলের শীর্ষে ভারতই আছে। তাদের পয়েন্ট ১২০। দ্বিতীয়স্থানে থাকা অসিদের পয়েন্ট ১০৯। আইসিসিতে ৬৫ পয়েন্ট নিয়ে নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। ৬৯ পয়েন্ট নিয়ে আট নম্বর দল ওয়েস্ট ইন্ডিজ।

Advertisements