২০১৭ সালটা বাংলাদেশ দলের জন্য শুরু হবে নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ দিয়ে। এটিই নতুন বছরে মাশরাফিদের প্রথম মিশন। নিউ জিল্যান্ডের মাটিতে অনভিজ্ঞ বাংলাদেশের জন্য সিরিজটি যে সহজ হবে না তা বলার অপেক্ষা রাখে না। মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর বারোটায় অনুষ্ঠিত হবে প্রথম টি-২০।

ইতিমধ্যেই ঘোষিত হয়েছে প্রথম টি-২০ সিরিজের স্কোয়াড। লেগ স্পিনার তানবির হায়দার ওয়ানডে সিরিজ খেললেও টি-২০ সিরিজে তিনি ডাক পাননি। তার পরিবর্তে রয়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

ম্যাচটি অনুষ্ঠিত হবে নেপিয়ারের ম্যাক্লান পার্কে। এ মাঠে এটিই প্রথম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ। তবে প্রথম টি-২০ তে বাঁধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। নেপিয়ারে মঙ্গলবার রয়েছে বৃষ্টির আভাস। তবে নেপিয়ারের মাঠে সুবিধা পাবে ফাস্ট বোলাররা। বাউন্সের পাশাপাশি সেখানকার বাতাস কাজে লাগিয়ে সুইং আদায় করে নিতে পারবে পেসাররা।

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়ে বিপর্যস্ত মাশরাফিবাহিনী। টি-২০ তে অনেক দিন রান পাচ্ছেন না ওপেনার সৌম্য সরকার। দীর্ঘ করে যাচ্ছেন ব্যর্থতার খাতা। নিউ জিল্যান্ডে দারুণ একটি শুরুর জন্য তার দিকেই তাকিয়ে থাকবে বাংলাদেশ। বোলিং আক্রমণে মাশরাফি বিন মুর্তাজার সাথে থাকবেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। তাসকিন বা রুবেলের মধ্যে থেকে সুযোগ পাবেন একজন।

নিউ জিল্যান্ড দলের সারপ্রাইজ প্যাকেজ হিসেবে থাকতে পারেন টম ব্রুস। এখনো অভিষেক হয়নি তার। তবে টি-২০ তে বিস্ফোরক ব্যাটিংয়ের সক্ষমতা রয়েছে ব্রুসের। ১৫০ এর বেশি স্ট্রাইক রেট তার। দলে ঢুকতে পাড়েন ইশ সোধি। তবে চোটের কারণে বাইরে থাকবেন গাপটিল। থাকবেন না ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি।

সাম্প্রতিক টি-২০ ফর্ম বিবেচনা করলে নিউ জিল্যান্ড বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে। গত পাঁচ টি-২০ টাইগারদের জয় একটিতে। বিপরীতে গত পাঁচ টি-২০ তে কিউইরা জয় নিয়ে মাঠ ছেড়েছে ৪ টিতে।

বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ  তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, মাশরাফি বিন মুর্তাজা, রুবেল হোসেন/তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান।

নিউ জিল্যান্ডের সম্ভাব্য একাদশঃ কেন উইলিয়ামসন, নেইল ব্রুম, কোরি অ্যান্ডারসন, কলিন মুনরো, টম ব্রুস, লুক রঞ্চি, জিমি নিশাম, মিশেল স্যান্টনার, ইশ সোধি, লকি ফার্গুসন ও ম্যাট হেনরি।

Advertisements