পরিসংখ্যানে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড টি-টোয়েন্টি

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ধবল ধোলাইয়ের পর বাংলাদেশ এবার স্বাগতিক কিউইদের বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে টি-টোয়েন্টি সিরিজ খেলতে। মঙ্গলবার থেকে শুরু হবে দু’দলের মধ্যকার টি-টোয়েন্টি সিরিজ। ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পারফরম্যান্স উজ্জল হলেও টি-টোয়েন্টি অনেকটাই মলীন বাংলাদেশ।

 

ক্রিকেটের ছোট্ট ফরম্যাটে এখনো পর্যন্ত চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। যেখানে চারবারই হতাশার জন্ম দিয়ে পরাজয় বরণ করতে হয়েছে টাইগারদের। যদিও এবার ইতিহাস বদলানোর ব্যাপারে আশাবাদী মাশরাফি ও তাঁর সতীর্থরা।

এক নজরে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড টি-টোয়েন্টি ম্যাচের কিছু তথ্য-

সর্বাধিক রানঃ নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশী ব্যাটসম্যানরা ব্যর্থতাঁর পরিচয় দিলেও নাসির হোসেন ও মুশফিকুর রহিম দেখা পেয়েছেন অর্ধ-শতকের। এ দুই টাইগার ক্রিকেটারের প্রত্যাকেই করেছেন একটি করে অর্ধ-শতক। আসন্ন সিরিজের দলে না থাকা নাসির হোসেন ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে সর্বাধিক রানের সংগ্রাহক। দুই ম্যাচে অংশ নিয়ে ৭৮ রান সংগ্রহ তাঁর। নাসির হোসেনের পরেই রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। মিডল অর্ডার ডানহাতি এ ব্যাটসম্যানের সংগ্রহ ৬৫ রান। অন্যদিকে, আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ব্রেন্ডন ম্যাককালামের হচ্ছেন নিউজিল্যান্ডের সর্বাধিক রানের মালিক। টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে একমাত্র নিউজিল্যান্ড ব্যাটসম্যান হিসেবে শতক হাঁকানোর কৃতিত্ব অর্জন করা এ মারকুটে ব্যাটসম্যানের সংগ্রহ দুই ম্যাচ থেকে ১৭৯ রান।

সর্বাধিক উইকেটঃ  নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে সর্বাধিক উইকেট শিকারীর তালিকায় রয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তরুণ প্রতিভাবান পেসার মুস্তাফিজুর রহমান। ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপে কিউইদের বিপক্ষে এক ম্যাচ খেলেই বাজিমাত করা কাটার -মাস্টা্র ঝুঁলিত নিয়েছেন ৫ উইকেট (২২/৫)। এরপরই রয়েছেন মাশরাফি মুর্তজা। নিউজিল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের সব কয়টি ম্যাচে অংশ নিয়ে এ পেসারের শিকার সংখ্যা ৫। নিউজিল্যান্ডের সর্বাধিক উইকেট শিকারী বোলার সাউদি। কিউই এ পেসারের শিকার ৬ টাইগার ব্যাটসম্যান।

সর্বোচ্চ দলীয় সংগ্রহঃ নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানরা আলো ছড়াতে ব্যর্থ হওয়ার পরিসংখ্যানটাই প্রকট আকার ধারণ করলেও নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা  টাইগারদের বিপক্ষে আলো ছড়িয়েছেন সব কয়টি ম্যাচেই। বাংলাদেশ জাতীয় দলের বিপক্ষে নিউজিল্যান্ডের সর্বোচ্চ দলীয় সংগ্রহ মিরপুরে ৫ উইকেটের বিনিময়ে ২০৪ রান। একই ম্যাচে বাংলাদেশও পেয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে  ৯ উইকেটের বিনিময়ে ১৮৯ রানের সর্বোচ্চ রানের দলীয় সংগ্রহ।

দু’দলের মধ্যকার প্রথম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচঃ টি-টোয়েন্টি ক্রিকেটে ২০১০ সালে প্রথম দেখা হয় দু’দলের। আর সর্বশেষ দু’দল পরষ্পরের মোকাবেলা করেছে ভারতের ইডেন গার্ডেনে, টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০১৬ এর গ্রুপ পর্বের ম্যাচে। দু’টি ম্যাচেই বাংলাদেশের পরাজয়ের বিপরীতে জয়ের হাসি মিলে কিউইদের।

উল্লেখ্য, সফরকারী বাংলাদেশ ও স্বাগতিক কিউইদের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে ৩ জানুয়ারি নেপিয়ারে। অন্যদিকে, সিরিজের শেষ দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে মাউন্ট মঙ্গানুইয়ে যথাক্রমে ৬ ও ৮ জানুয়ারি।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s