গতি দিয়েই বাংলাদেশ দলকে রুখে দিতে চান নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন। ইনজুরি ফেরত ব্ল্যাকক্যাপ গতি তারকা লকি ফরগুসন তামিম-সাকিবদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে মনে করছেন নিউজিল্যান্ডের সাবেক এই অধিনায়ক।

বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি আর দুই টেস্টের পূর্নাঙ্গ সিরিজ শুরু হতে যাচ্ছে সোমবার থেকে। আলোচনায় এখন ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল। প্রথম ওয়ানডেকে কেন্দ্র করে দুইদলই নিজেদের সেরা দল গড়তে প্রস্তুতি নিচ্ছে।

ঘরের মাঠে ‘সহজাত’ সুবিধা পাচ্ছে নিউজিল্যান্ড দল। পাশাপাশি ইনজুরি কাটিয়ে ফেরা ‘গতিদানব’ ফরগুসন বাড়তি প্রেরণা যোগাচ্ছে হেসনের যুদ্ধ পরিকল্পনায়। এছাড়া টিম সাউদি- ট্রেন্ট বোল্ট বাংলাদেশের জন্য দুশ্চিন্তার কারণ হতে পারে।

ফরগুসন প্রসঙ্গে হেসন বলেন, ‘পুরো সিরিজ ধরেই গতি আর নতুন বলের সুইং দিয়ে বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুঁড়বে ফরগুসন।’

তিনি আরও বলেন, ‘সে খুব দ্রুত শিখতে পারে। সম্প্রতি বল হাতে আরও বেশি গতি পাচ্ছে। অভিষেকের পর ঘরোয়া ক্রিকেটে ফিরেছিল, সেখান থেকে যেমনি বলে ভ্যারিয়েশন আর বাউন্স এনেছে, তেমনি আত্মবিশ্বাসটাও বেড়েছে তার।’

চলতি ডিসেম্বরেই অস্ট্রেলিয়ার বিপক্ষে চ্যাপেল-হ্যাডলি ট্রফি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন লকি। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ইনজুরিতে পড়লে ছিটকে যেতে হয় তাকে।

নিউজিল্যান্ডের কোচ হেসন লকিকে নিয়ে দারুণভাবে আশাবাদী হলেও পরিসংখ্যান বলছে, লকি বড় হুমকি হতে পারবেন না বাংলাদেশের জন্য। দুটি ওয়ানডেতে এক উইকেট নেওয়া এই পেসার খরচ করেছেন ১০২ রান।

সূত্র: স্টাফ স্পোর্টস 

Advertisements