২৬ ডিসেম্বর একদিনের ম্যাচ দিয়েই শুরু হচ্ছে বাংলাদেশ-নিউজিল্যান্ড ৩ ম্যাচের একদিনের সিরিজে। ৯৫ পয়েন্ট আর র‍্যাংকিংয়ের সাত নাম্বার অবস্থান নিয়ে সিরিজ শুরু করবে বাংলাদেশ। অন্যদিকে ১০৯ পয়েন্ট নিয়ে চারে থেকে নিউজিল্যান্ড মাঠে নামবে। এক নজরে দেখে নেই বাংলাদেশ-নিউজিল্যান্ড একদিনের সিরিজে যে কোনো ফলাফলে র‍্যাংকিং এর কেমন পরিবর্তন হবে-
যদি বাংলাদেশ ৩-০ তে জিতেঃ বাংলাদেশ যদি নিউজিল্যান্ডকে ৩-০ তে ধবলধোলাই করতে পারে, তাহলে তাদের ৫ পয়েন্ট যুক্ত হবে এবং সর্বোচ্চ ১০০ রেটিং পয়েন্টে পৌঁছাবে। অন্যদিকে নিউজিল্যান্ড হারাবে ৪ পয়েন্ট, তারা ৪ নাম্বার অবস্থান থেকে নেমে যাবে ৫-এ।

যদি বাংলাদেশ ২-১ এ জিতেঃ এই ক্ষেত্রে বাংলাদেশের যুক্ত হবে দুই পয়েন্ট পক্ষান্তরে নিউজিল্যান্ড হারাবে ২ পয়েন্ট। এমন পরিস্থিতিতেও নিউজিল্যান্ড ৫ নাম্বারে নেমে যাবে, কেননা তাদের পিছনে থাকা ইংল্যান্ডের সাথে পয়েন্ট পার্থক্য অনেক কম।

যদি নিউজিল্যান্ড ২-১ এ জিতেঃ তাহলে দুই দলের অবস্থান ও পয়েন্ট একই থাকবে।

যদি নিউজিল্যান্ড ৩-০ তে জিতেঃ এই ক্ষেত্রে নিউজিল্যান্ডের যুক্ত হবে ২ রেটিং পয়েন্ট। অন্যদিকে বাংলাদেশ হারাবে ৪ রেটিং পয়েন্ট।

বাংলাদেশের র‍্যাংকিংয়ে ৬ নাম্বারে যাবার সুযোগ আসবে যদি বাংলাদেশ নিউজিল্যান্ডকে ধবল ধোলাই করে পাশাপাশি শ্রীলংকা যদি দক্ষিন আফ্রিকার কাছে ১-৪ কিংবা ০-৫ এ সিরিজ হারে!

Advertisements