প্রথমবারের মতো ভারতের মাটিতে টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। সেই ম্যাচে কে জিতবে? র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে ভারত থাকলেও, বর্তমান বাংলাদেশকে গুরুত্ব দিতেই হবে। কিন্তু ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি নিশ্চয়তা দিয়েছেন, ম্যাচ জিতবে ভারত। এমনকি, অস্ট্রেলিয়ার বিপক্ষে চার টেস্টেও জিতবে বিরাট কোহলির দল।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ড্র করেছিল ইংল্যান্ড। পরেরগুলোতে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতের সামনে দাঁড়াতেই পারেনি অ্যালিস্টার কুকের দল। সিরিজ হেরেছে ৪-০ তে। শেষ দুটিতে আবার ইনিংস ব্যবধানে হার।এই জয় দিয়েই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করেছে রবীন্দ্র জাদেজা-রবিচন্দন অশ্বিনরা।

দলের এমন পারফরম্যান্সে দারুণ খুশি সাবেক অধিনায়ক গাঙ্গুলি। তাই নিশ্চিত করে বলে বসলেন, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সবমিলিয়ে যে পাঁচটি টেস্ট খেলবে ঘরের মাঠে, তার সবগুলোতেই জয় হবে তার উত্তসূরিদের।

গাঙ্গুলি বলেন, ‘ইংল্যান্ড পরের পাঁচটা টেস্ট ম্যাচ জিততে যাচ্ছে। ঘরের মাঠে একটা বাংলাদেশের বিপক্ষে আর চারটি অস্ট্রেলিয়ার বিপক্ষে।’

এই মুহূর্তে ভারতকে অন্যান্য দলের সঙ্গে তুলনা করার সময় এসেছে বলে মনে করেন ভারতের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই ক্রিকেটার। তিনি বিশ্বাস করেন, এভাবে ধারাবাহিকভাবে সফল হতে থাকলে একটা সময়ে এই দলটি টেস্টের ‘মাস্টার’ হয়ে উঠবে। তিনি বিশ্বাস করেন, কোহলির দল এটা পেরে উঠবেই।

তিনি বলেছেন, ‘টেস্টে জয় কিংবা ভালো করার ব্যাপারে এই দলটা একরকম ক্ষুধার্ত। কিন্তু সত্যিকারের টেস্ট জয় হবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। শুধু তাই নয়, তাদেরকে বিদেশের মাটিতেও ভালো করতে হবে।’

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটে ২০,৩০১ রান করা সাবেক এই অধিনায়ক সেরা টেস্ট দল গড়তে তরুণদের উপর ভরসা রাখতে চান। তিনি বলেছেন, ‘দলে একটা ইতিবাচক প্রতিযোগিতা চলছে। রোহিত শর্মা টেস্ট ক্রিকেটে নিজেকে নিয়ে লড়াই করছেন, কারুন নায়ের ৩০০ করছেন। যদিও নায়েরকে এখনই তারকা বলা যাবে না। কিন্তু তার মতোন একটা বাচ্চা ছেলের মধ্যে যে রানক্ষুদা দেখা যাচ্ছে, সেটা দারুণ ব্যাপার।’

উল্লেখ্য এই মুহূর্তে সিরিজ খেলতে নিউজিল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশ দল। সেখান থেকে ফিরেই ভারতের বিপক্ষে একমাত্র টেস্ট খেলবে মুশফিকুর রহিমের দল।

সূত্র: ক্রিকট্রেকার

Advertisements