অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে এক উইকেটে হেরে গেছে বাংলাদেশ যুব ক্রিকেট দল। শেষ ওভারে পাঁচ বল হাতে রেখেই জয় তুলে নেয় পাকিস্তান। এই ম্যাচ হেরেও সেমিফেইনালে উঠে গেছে বাংলাদেশ। আর জিতেও বিদায় নিতে হয়েছে পাকিস্তানের যুবাদের।

সোমবার শ্রীলংকার গলে বাংলাদেশের দেওয়া ২৩১ রানের লক্ষ্য জয় করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৮৬ রানের সংগ্রহ পায় পাকিস্তান। দুই ওপেনার মোহাম্মদ জায়েদ আলম (৫০) ও মোহাম্মদ মহসীন খানের (২৯) পর টপ অর্ডারের প্রায় সবার ব্যাটেই রান এসেছে। তবে ৪৬ রানের পর চার রান যোগ করতে আরও একটি উইকেট হারায় পাক যুবারা। জায়েদ রানআউট হওয়ার পর মহসীনকে কট অ্যান্ড বোল্ড করেন সাইফ হাসান। পরের তিন উইকেটে ২০১ রান পর্যন্ত পৌঁছায় পাকিস্তান।

এরপর বাংলাদেশি বোলারদের আক্রমণে খানিকটা বিপর্যস্তই হয় দলের মিডল অর্ডার। ততক্ষণে জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে মিসবা-উল-হকদের উত্তরসূরিরা। ইনিংসের ৫০তম ওভারের প্রথম বলে এক উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে নাসির নাওয়াজের নেতৃত্বাধীন পাকিস্তান। আফিফ হোসেন ধ্রুব ও সাখাওয়াত হোসেন দুটি করে উইকেট নেন।

এর আগে, টসে হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ ৪৯.৫ ওভারে ২৩০ রানে অলআউট হয়ে যায়। অলরাউন্ডার ধ্রুবর করা সর্বোচ্চ ৮০ রান আর মোহাম্মদ রাকিবের করা ৪২ রানে চড়ে এই রান সংগ্রহ করে বাংলাদেশ। এছাড়া ওপেনার সাইফ হাসানের তোলা ৩২ রান দলীয় সংগ্রহকে আরও এগিয়ে নেয়। পাকিস্তানের পক্ষে শাহীন শাহ আফ্রিদি, উমর খান আর মুহাম্মদ হাসনাইন।

এই ম্যাচে জয় পেলেও রানরেটের কারণে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে পাকিস্তানের। অন্যদিকে, সমান দুটি ম্যাচ জিতে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে আফগানিস্তান। বাংলাদেশও জিতেছে দুটি ম্যাচ; আফগানিস্তান ও সিঙ্গাপুরের বিপক্ষে। দ্বিতীয় সেমিফাইনালে আগামী ২১ ডিসেম্বর বাংলাদেশের মুখোমুখি হবে স্বাগতিক শ্রীলঙ্কা।

Advertisements