চমকে দেয়ার কথাই। সত্যিই ইংল্যান্ড, নিউজিল্যান্ডকে পিছনে ফেলে এখন ৪র্থ সেরা দল বাংলাদেশ! নতুন পরাশক্তি হয়ে উঠেছে বাংলাদেশ। একের পর এক জয়ে বিশ্ব ক্রিকেটকে ভালভাবেই জানান দিয়েছে নিজেদের জাগরণের কথা।

এবার সাফল্যের হিসাব করার পালা। গত তিন বছরের হিসাবে জয়ের দিক দিয়ে ক্রিকেট বিশ্বে চতুর্থ দল হয়ে পুরপুরি তাক লাগিয়ে দিয়েছে। শ্রীলঙ্কান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ২০১৪ সালের জুনে বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নেয়ার পর বাংলাদেশ দলের পারফর্মেন্সের গ্রাফ দিন দিন উন্নতির দিকে গেছে।

আইসিসির পরিসংখ্যান ঘাটলে দেখা যায় যে, ২০১৪ সাল থেকে জয় পরাজয়ের অনুপাতে অবিশ্বাস্য উন্নতি ঘটেছে। এই লঙ্কান কোচের দায়িত্ব নেয়ার পর থেকে বাংলাদেশের পরাজয়ের চেয়ে জয়ের সংখ্যা বেশী। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সপ্তম অবস্থানে থাকা বাংলাদেশ হাথুরুর অধীনে ৩৫ ওয়ানডেতে ২১টিতে জয়ের দেখা পেয়েছে।

টেস্টেও উন্নতি চোখে পড়ার মত। হাথুরুর অধীনে বাংলাদেশ দল চারটি টেস্টে জয়, চারটিতে ড্র এবং পরাজিত হয়েছে চারটিতে। সব মিলিয়ে বাংলাদেশ দলের জয় পরাজয়ের অনুপাতের বিস্ময়কর উন্নতি হয়েছে। এই সময়ের মধ্যে বিশ্বের যে কোন ওয়ানডে দলের মধ্যে চতুর্থ সেরা জয়-পরাজয়ের অনুপাত বাংলাদেশের।

১.৬২ অনুপাতে ভারত, দক্ষিন আফ্রিকা ও অস্ট্রেলিয়ার পেছনে আছে টাইগাররা। ভারত (১.৮৮), দক্ষিণ আফ্রিকা (১.৯০) এবং অস্ট্রেলিয়ার অনুপাত (২.২৮)।
ধারাবাহিকতা ধরে রাখতে পারলে ২০১৯ সালের মধ্যে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সেরা পাঁচের মধ্যে থাকার আশা করতেই পারে বাংলাদেশের সমর্থকরা।

Advertisements